31 views
in ইসলাম ধর্ম by (494 points)
একজন মুফাসসিরের ব্যক্তিত্বের সাথে জড়িত শর্তাবলি কী কী?

1 Answer

0 votes
by (38 points)

ভূমিকা: মহাগ্রন্থ আল কুরআনের তাফসির করার জন্য আহলে সুন্নাহ ওয়াল জামাআতের মুফাসসিরগণ কতিপয় যোগ্যতা অর্জনের শর্তারোপ করেছেন। তন্মধ্যে কতিপয় শর্ত রয়েছে মুফাসসিরের ব্যক্তিত্বের সাথে জড়িত, যা আমাদের প্রদত্ত প্রশ্নোত্তরে উল্লেখ করার প্রয়াস রইল।


মুফাসসিরের ব্যক্তিত্বের সাথে জড়িত শর্তাবলি: একজন মুফাসসিরের কতিপয় ব্যক্তিগত যোগ্যতা বা শর্তাবলি রয়েছে। নিম্নে তা উল্লেখ করা হলো-

১. আকিদা সহীহ হওয়া: তাফসির করার পূর্বে মুফাসসিরের আকীদা সহীহ হতে হবে। নতুবা বাতিল মতবাদের পক্ষে আয়াত ব্যবহারের সম্ভাবনা থাকবে। কেননা আকিদা ব্যক্তির ওপর ব্যাপক প্রভাব বিস্তার করে থাকে। তাই মুফাসসিরকে কুরআন-সুন্নার আলোকে আকীদা বিশুদ্ধ করে নিতে হবে।

২. প্রবৃত্তির তাড়নামুক্ত হওয়া: মুফাসসিরকে প্রবৃত্তির তাড়নামুক্ত হতে হবে, খেয়ালখুশিমত কিছু বলার রসনামুক্ত হতে হবে। কেননা এসব ক্ষেত্রে কোনো ব্যক্তি স্বীয় মতাদর্শকে বিজয়ী করার জন্য আল-কুরআনের অপব্যাখ্যায় লিপ্ত হয়ে যাবে।

৩. নকলি দলিলের ওপর নির্ভরশীল হওয়া: তাফসির বর্ণনার ক্ষেত্রে মুফাসসিরকে নকলি বর্ণনার ওপর নির্ভরশীল হতে হবে। অর্থাৎ নবি (সা.), সাহাবি (রা.) ও তাবেঈদের পক্ষ থেকে সহীহ যে বর্ণনা এসেছে, তার ওপর নির্ভরশীল হয়ে তাফসির করতে হবে। বৈপরীত্যমূলক ব্যাখ্যার ক্ষেত্রে দলিলভিত্তিক সমাধান দিতে হবে।

৪. ভ্রান্ত মতবাদ ও মাযহাব থেকে বিরত থাকা: মুসলিম উম্মাহর মধ্যে অনেক বিভ্রান্ত মতবাদের উদ্ভব ঘটেছে। যেগুলো বিদআতী ও বাতিল বলে পরিগণিত। যেমন- বাতিনী, কাদরিয়া, মুতাযিলা, রাফিযী, খারিজী ইত্যাদি। এসব মাযহাবের বিভ্রান্ত মতবাদ থেকে নিজেকে দূরে রাখতে হবে এবং সতর্ক থাকতে হবে।

৫. দলিল গ্রহণে বাড়াবাড়ি না করা: মুফাসসিরকে পবিত্র কুরআন থেকে দলিল গ্রহণের ক্ষেত্রে কোনোপ্রকার বাড়াবাড়ি করা চলবে না। ৬. বোধশক্তি তীক্ষ্ণ হওয়া: মুফাসসিরকে তীক্ষ্ণ মেধা, স্মরণশক্তি ও বোধশক্তির অধিকারী হতে হবে। নতুবা পবিত্র কুরআনের ভাবার্থ উদঘাটনে বিপর্যয় দেখা দিতে পারে। বাহ্যত সমভাবাসম্পন্ন বিষয়ের মাঝে পার্থক্য করা কঠিন হতে পারে। বিভিন্ন বিষয় বিস্তৃতিতে আলোচনা উলট-পালট হতে পারে।

উপসংহার: পরিশেষে বলা যায়, আল- কুরআন মহান আল্লাহর বাণী। তা মহৎ উদ্দেশ্য সম্পন্ন ও ভাবগাম্ভীর্যময়। তাফসিরের মাধ্যমে তন্মধ্যে নিহিত অর্থ ও উদ্দেশ্য উদঘাটনে তাফসিরকারকে উল্লিখিত যোগ্যতা অর্জন করতে হবে। নতুবা তাফসিরের ক্ষেত্রে ভুল হওয়ার সম্ভাবনা অত্যন্ত প্রবল।

...