47 views
in ইসলাম ধর্ম by (494 points)
উৎপাদনের উপাদান সম্পর্কে ইসলামের দৃষ্টিভঙ্গি আলোচনা কর?

1 Answer

0 votes
by (494 points)

ভূমিকা: উপাদান হচ্ছে উৎপাদনকার্যে ব্যবহারযোগ্য উপকরণ। যা উৎপাদন প্রক্রিয়ায় সহায়ক সম্পদ হিসেবে ব্যবহৃত হয়। কোনো দ্রব্যসামগ্রী উৎপাদনে বিভিন্ন ধরনের সম্পদ, যন্ত্র, কৌশল, বুদ্ধি ইত্যাদি উৎপাদনের উপকরণ হিসেবে ব‍্যবহৃত হয়। অর্থনীতিতে এগুলো উৎপাদনের উপাদান হিসেবে পরিচিত। উৎপাদনের উপাদান বিভিন্ন শ্রেণির হয়ে থাকে। প্রদত্ত প্রশ্নোত্তরে এ সম্পর্কে বিস্তারিত আলোচনার প্রয়াস রইল।

উপাদান বা উপকরণের পরিচিতি: উপাদান বা উপকরণ হলো উৎপাদনের সহায়ক সম্পদ বা যন্ত্র। ইংরেজিতে উপাদানকে Factors বলা হয়। অর্থনীতিতে উৎপাদন কার্যে ব্যবহৃত সম্পদই হলো উপকরণ।

১. ড. মো: ইব্রাহিম খলিল বলেছেন, "আবহাওয়া, খনিজ, বনজ, জলজ সম্পদ, প্রাণী সম্পদ, মূলধন, সাজ সরঞ্জাম উৎপাদনের ব্যবহারযোগ্য দ্রব্য ও সেবা এবং মানব সম্পদ তথা শ্রম ও তার দক্ষতা, বুদ্ধিমত্তা ও সাংগঠনিক দক্ষতা, কর্মদক্ষতা প্রভৃতি কোনো না কোনোভাবে উৎপাদনে সাহায্য করে। এগুলোই অর্থনীতিতে উপাদান বা উপকরণ হিসেবে পরিচিত।"

২. অর্থনীতিবিদদের মতে, "উৎপাদন কার্যে যে সকল সম্পদ ব্যবহৃত হয়, তাকেই উপাদান বা উপকরণ বলে।" মোটকথা, উৎপাদন কার্যে যে সকল বস্তুর সহায়ক ভূমিকা রয়েছে, সেগুলোই উপাদান নামে পরিচিত।

উৎপাদনের উপাদানসমূহ: অর্থনীতিতে অসংখ্যা উপাদান রয়েছে তবে এ উপাদানসমূহকে চারটি শ্রেণিতে বিভক্ত করা হয়েছে। তাই উৎপাদনের উপাদান মোট চারটি। তা হলো: ১. ভূমি (Land) ২. শ্রম (Labour) ৩. মূলধন (Capital) ৪. সংগঠন (Organization)

নিম্নে এগুলোর বিস্তারিত বর্ণনা প্রদত্ত হলো:

১. ভূমি: সাধারণ অর্থে ভূমি বলতে মাটির উপরিভাগকে বুঝায়। কিন্তু অর্থনীতিতে ভূমি বলতে উৎপাদন কার্যে ব্যবহৃত সেসব প্রাকৃতিক সম্পদকে বুঝায়, যার উপর জনগণের অধিকার বর্তায় এবং যা ব্যবহারের মাধ্যমে আয় পাওয়া যায়। ভূমি উৎপাদনের আদি ও মৌলিক উপাদান। যেমন- জমি, মাটি, খনিজ সম্পদ, বনজ সম্পদ, জলজ সম্পদ, নদী, খাল-বিল, সাগর, মহাসাগর, আবহাওয়া, জলবায়ু ইত্যাদি ভূমির অন্তর্ভুক্ত। ইসলামি অর্থনীতিতে ভূমি একটি ব্যাপক অর্থে ব্যবহৃত হয়। যেসব বস্তুগত সম্পদ উৎপাদন কাজে ইজারা দেয়া যায় বা ভাড়া খাটানো যায় এবং যা উৎপাদনের উপাদান হিসেবে ব্যবহারের সময় নিঃশেষ হয়ে যায় না, তাকেই ভূমি বলে অভিহিত করা হয়েছে। তাই ইসলামি অর্থনীতিতে মহান আল্লাহ প্রদত্ত প্রাকৃতিক সম্পদের পাশাপাশি মানুষের তৈরি মেশিন, দালান কোঠা, পরিবহন ইত্যাদিও ভূমির অন্তর্ভুক্ত। 

২. শ্রম: শ্রম উৎপাদনের একটি গুরুত্বপূর্ণ উপাদান। প্রচলিত অর্থনীতিতে পারিশ্রমিকের বিনিময়ে উৎপাদন কাজে নিয়োজিত মানুষের সর্ব প্রকার শারীরিক দৈহিক ও মানসিক শক্তির ব্যবহারকে শ্রম বলে। কিন্তু ইসলামি অর্থনীতি শ্রম একটি ব্যাপক ও তাৎপর্যপূর্ণ অর্থ বহন করে। ইসলামি অর্থনীতিতে মানব জাতির কল্যাণ, নৈতিক উন্নয়ন, সৃষ্টির সেবা এবং ব্যক্তিগত, পারিবারিক ও সামাজিক অবক্ষয় রোধকল্পে বস্তুগত ও অবস্তুগত কাজে শারীরিক, মানসিক ও বুদ্ধিবৃত্তিক শক্তির ব্যবহারকে শ্রম বলে। ইসলামি অর্থনীতিতে শ্রম দুনিয়া ও আখিরাতের কল্যাণ নিশ্চিতকরণের উদ্দেশ্যে ব্যয় হয়। মালিকানা হস্তান্তরযোগ্য নয় বিধায় ইসলামি অর্থনীতিতে শ্রম বিক্রি করা যায় না, বরং তা ভাড়ায় খাটানো যায়। পার্থিব ও পরকালীন কল্যাণের জন্য শ্রমের গুরুত্ব অপরিসীম। 

মূলধন: মূলধন উৎপাদনের একটি গুরুত্বপূর্ণ উপাদান। শ্রম ও ভূমি ব্যবহারের মাধ্যমে প্রাপ্ত উৎপাদকের অংশ যা পরবর্তী উৎপাদন কাজে লাগানো হয়, তাকে মূলধন বলে। এটি উৎপাদনের একটি অপরিহার্য উপাদান। কিন্তু ইসলামি অর্থনীতিতে মূলধন একটি ভিন্ন বিষয়। প্রাকৃতিক সম্পদের সাথে মানুষের শ্রমের সংযোগ ঘটলে সম্পদ উৎপাদন সম্ভব হয়। পরিশ্রমলব্ধ ও উপার্জিত এ সম্পদকে আরও লাভের আশায় অর্থনৈতিক কাজে নিযুক্ত করলে, তাকে মূলধন বলা হয়।

৪. সংগঠন: ব্যবসায়-বাণিজ্য বা উৎপাদন কাজ পরিচালনার জন্য ভূমি, শ্রম ও মূলধন একত্র করে উৎপাদনে বিনিয়োগ করার প্রচেষ্টা ও নিপুণতাকে সংগঠন বলে। উৎপাদন প্রক্রিয়ার উপকরণগুলোর যথার্থ ও ফলপ্রসূ ব্যবহারই সংগঠন। এ সংগঠনের দায়িত্ব যিনি পালন করেন তাকে সংগঠক বলে। উৎপাদন কার্য সুষ্ঠুভাবে পরিচালনার জন্য দক্ষ সংগঠকের প্রয়োজন হয়। কিন্তু ইসলামি অর্থনীতিতে কোনো প্রকার ঝুঁকি বহন না করে ব্যবসায় পরিকল্পনা বা উৎপাদনের উপাদানগুলোকে একত্রিত করে উৎপাদন কাজ সম্পন্ন করা এবং ব্যবসায় পরিচালনা করার প্রতিষ্ঠানকে সংগঠন বলে। ইসলামি জীবন ব্যবস্থায় পুরো জীবন দর্শনই একটি অখণ্ড সংগঠন। জীবনের সকল কাজ সংগঠনের মাধ্যমে সম্পাদনের ব্যাপারে মহান আল্লাহর নির্দেশ রয়েছে।

উপসংহার: পরিশেষে বলা যায়, যে সব সম্পদ ও উপায়ে উৎপাদন কার্য পরিচালিত ও সম্পন্ন হয় তাই উৎপাদনের উপকরণ হিসেবে গণ্য। ভূমি, শ্রম, মূলধন ও সংগঠন ছাড়া উৎপাদন কার্য সম্পন্ন হয় না। তাই এ চারটি উপকরণকে উৎপাদনের উপাদান হিসেবে গণ্য করা হয়। এ উপকরণগুলো ছাড়া উৎপাদন সম্ভব হয় না।

Related questions

...