31 views
in ইসলাম ধর্ম by (494 points)
ইসলামি অর্থব্যবস্থায় খারাজের পাঁচটি গুরুত্ব লিখ। অথবা, ইসলামি অর্থব্যবস্থায় খারাজের গুরুত্ব কি?

1 Answer

0 votes
by (494 points)

ভূমিকাঃ খারাজ হচ্ছে ভূমিকর। ইসলামি রাষ্ট্রে অমুসলিমদের জমি থেকে নির্ধারিত হারে যে রাজস্ব আদায় করা হয় তাকে খারাজ বলে। ইসলামি রাষ্ট্রের প্রবৃদ্ধি অর্জনে খারাজ বিশেষ ভূমিকা পালন করে।

ইসলামি অর্থব্যবস্থায় খারাজের গুরুত্বঃ ভূমি ব্যবহারের বিনিময়ে তা থেকে খারাজ নামে যে রাজস্ব আদায় করা হয় তা রাষ্ট্রের যেকোনো প্রয়োজনে ব্যবহার করা যাবে। নিম্নে খারাজের গুরুত্ব উল্লেখ করা হলো:


  • ১. দারিদ্র্য বিমোচনঃ সমাজে অনেক গরিব-দুঃখী ও অভাবী মানুষ আছে। অর্থের অভাবে তারা দুর্বিষহ জীবনযাপন করে। খারাজী জমি হতে আদায়কৃত খারাজ সে সব গরিবদের মাঝে বিতরণ করে দারিদ্র্য বিমোচন করা যায়। খারাজের অর্থ গরিবদের মুখে হাসি ফুটাতে পারে। তাই দারিদ্র্য বিমোচনে খারাজের গুরুত্ব অপরিসীম।

  • ২. মৌলিক চাহিদা পূরণঃ সমাজে অনেক অভাবী মানুষ রয়েছে, যারা অর্থাভাবে খাদ্য, বস্ত্র, বাসস্থান, শিক্ষা ও চিকিৎসার চাহিদা পূরণ করতে পারে না। সে সব নাগরিকদের মাঝে খারাজ বণ্টন করে তাদের মৌলিক চাহিদা পূরণ করা যায়।

  • ৩. সম্পদের সুষম বণ্টনঃ রাষ্ট্রের নাগরিকদের প্রয়োজন ও চাহিদার কথা বিবেচনা করেই ভূমি থেকে রাজস্ব আদায় করা হয়। এতে সম্পদ কেবল ভূমি মালিকদের কাছেই পুঞ্জীভূত থাকে না; বরং গরিবদের মাঝেও বণ্টিত হয়। এতে ভূমি মালিকদের পাশাপাশি গরিবরাও কিছুটা সম্পদের মালিক হয়। আর এভাবে সম্পদের সুষম বণ্টন নিশ্চিত হয়। তাই সম্পদের সুষম বণ্টনে খারাজের গুরুত্ব অধিক।

  • ৪. ঋণ মুক্তিঃ সমাজে অনেকে ঋণের ভারে জর্জরিত। আবার অনেক সময় রাষ্ট্রও ঋণের ভারে ন্যুজ হয়ে পড়ে। খারাজের অর্থ সঞ্চিত করে তা দ্বারা যদি ঋণ পরিশোধ করা যায় তাহলে ব্যক্তি ও রাষ্ট্র উভয়েই ঋণ থেকে মুক্তিলাভ করতে সক্ষম হয়। তাই ঋণ থেকে মুক্ত হওয়ার ক্ষেত্রে খারাজের গুরুত্ব অধিক।

  • ৫. বেকার সমস্যা দূরীকরণঃ খারাজের অর্থ দিয়ে দেশে কলকারখানা গড়ে তোলার মাধ্যমে নতুন নতুন কর্মসংস্থান সৃষ্টি করা যায়। এসব প্রতিষ্ঠানে বেকার যুবকদের নিয়োগ দিয়ে তাদের বেকারত্ব দূর করা যায়। তাই বেকার সমস্যা দূরীকরণে খারাজ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

উপসংহারঃ পরিশেষে বলা যায়, খারাজও যাকাতের মতো দারিদ্র্য বিমোচনে ব্যাপক ভূমিকা রাখে। খারাজের অর্থ দিয়ে গরিবদের অভাব দূর করা যায়। কর্মসংস্থান গড়ে তোলা যায়, অসহায় লোকদের সাহায্য করা যায়। বেকারত্ব দূর করা যায়। এভাবে খারাজ অর্থনৈতিক উন্নয়নে বিশেষ অবদান রাখতে সক্ষম হয়।

...